অবশেষে আজ থেকে ঢাকা টু মাস্কাট ফ্লাইটের অনুমোদন

আন্তর্জাতিক

আরব আমিরাতের পর বাংলাদেশি কর্মীদের জন্য এবার দ্বার খুলেছে ওমান ও বাহরাইন। সোমবার (৭-সেপ্টেম্বর) থেকে মধ্যপ্রাচ্যের এই দুটি গুরুত্বপূর্ণ শ্রমবাজারের ফ্লাইট চালু হচ্ছে। শর্ত সাপেক্ষে কর্মী নিচ্ছে কাতারও। এই প্রেক্ষাপটে ৭ সেপ্টেম্বর থেকে ওমান এয়ার, সালাম এয়ার ও গালফ এয়ারকে নিয়মিত ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে বাংলাদেশ সিভিল এভিয়েশন।

আজ ৭ সেপ্টেম্বর থেকে কাতারের দোহা রুটে পুনরায় ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আবুধাবিতে বন্ধ করে দেয়া ফ্লাইট পুনরায় চালু করেছে বাংলাদেশ বিমান। এতে আবুধাবিগামীরা খুশি হলেও ফ্লাইট কম থাকায় কর্মস্থলে ফেরা নিয়ে চরম অনিশ্চয়তায় প্রবাসীরা। এদিকে যাত্রী ফেরতের বিড়ম্বনা এড়াতে আবুধাবি কর্তৃপক্ষের অনুমোদিত প্রবাসীদের শুধু নিচ্ছে বিমান।

সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, ৭ সেপ্টেম্বর থেকে বাহরাইন ও ওমান এয়ারলাইন্সকে ফ্লাইট চালানোর অনুমতি দিয়েছি। তারা আমাদের যাত্রীদের নেয়ার আগ্রহ দেখানোর কারণে খুলে দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে গত ১৬ জুন থেকে আন্তর্জাতিক রুটে সীমিত পরিসরে ফ্লাইট চালুর পর শুরুতে শুধু বাংলাদেশ বিমান ও কাতার এয়ারওয়েজকে অনুমোদন দেয় সিভিল এভিয়েশন।

এরপর কিছু দেশ বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিলেও নানা শর্তের কারণে এখন পর্যন্ত মাত্র ১০টি গন্তব্যে ১২টি এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট যাচ্ছে। ফলে করোনা মহামারিতে দেশে আসা মধ্যপ্রাচ্য প্রবাসীদের বড় অংশ এখনো কর্মস্থলে ফিরতে না পেরে চরম উৎকণ্ঠায় আছেন। বিশ্বস্ত সুত্রে জানাগেছে, চলতি মাসেই ওমানের এয়ারপোর্ট খুলে দেওয়ার সম্ভাবনা রয়েছে। ওমান থেকে মাস্কাট এয়ারপোর্টের এক ঊর্ধ্বতন কর্মকর্তা প্রবাস টাইমকে বলেন,

চলতি মাসের ১৫ তারিখের পর ওমানের ডোমেস্টিক ফ্লাইট চালু করার সম্ভাবনা রয়েছে এবং মাসের শেষ দিকে আন্তর্জাতিক ফ্লাইটের জন্য এয়ারপোর্ট খুলে দিতে পারে ওমান সুপ্রিম কমিটি। নাম প্রকাশ্যে অনিচ্ছুক এই কর্মকর্তা আরো বলেন, ৭ তারিখ থেকে ওমান এয়ার এবং সালাম এয়ার ঢাকা টু মাস্কাট বিশেষ ফ্লাইট পরিচালনা করবে। তবে স্বাভাবিক ফ্লাইটের জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। বর্তমানে ওমানে করোনা পরিস্থিতি অনেক ভালো, চলতি মাসেই ওমানের এয়ারপোর্ট এবং মসজিদ গুলো খুলে দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *