অবশেষে চলতি সপ্তাহে কুয়েতে এমপি পাপুলের আনুষ্ঠানিক বিচার শুরু

আন্তর্জাতিক

কুয়েতে অর্থ ও মানবপাচারের অভিযোগে গ্রেফতার বাংলাদেশি এমপি শহীদ ইসলাম পাপুলের আনুষ্ঠানিক বিচার শুরু হচ্ছে।আগামী বৃহস্পতিবার তার মামলার শুনানি হতে পারে বলে কুয়েতের পাবলিক প্রসিকিউশনের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম আল কাবাস আরবি এ খবর জানিয়েছে।

সূত্রটি আরও জানায়, ওই মামলায় দেশটির একজন সংসদ সদস্য সা’দুন হাম্মাদ ও সালেহ খুরশিদও বিচারের মুখোমুখি হতে পারেন।৬ জুন মানব পাচার, ভিসা জালিয়াতি ও অর্থ পাচারের অভিযোগে পাপুলকে গ্রেফতার করে কুয়েতের পুলিশ। প্রতারণা করে পাপুলের সম্পদের পাহাড় গড়ার কাহিনী জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে।

এছাড়া তাকে কুয়েতের প্রভাবশালী সরকারি কর্মকর্তারা কিভাবে ঘুষ, উপহার ও অন্যান্য সুযোগের জন্য সহায়তা করে।তদন্তে জানা যায়, এমপি পাপুলের জন্য ২৩ হাজারের বেশি কর্মীর এন্ট্রি ভিসার অনুমোদনে সহায়তা দিয়েছেন কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল মাজেন আল-জাররাহ।

আর এসব তথ্য সামনে আসার পরই কুয়েতের ওই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। এবার আরও দুই ব্যক্তির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য পাপুলকে গত ৬ জুন রাতে কুয়েতের মুশরিফ এলাকা থেকে গ্রেফতার করা হয়। মারাফি কুয়েতিয়া কোম্পানির অন্যতম মালিক পাপুলের সেখানে স্থায়ীভাবে বসবাসের অনুমতি রয়েছে।

আরো পড়ুন…নির্দিষ্ট কয়েক ধরনের ভিসা নবায়নের আবেদন গ্রহণ করছে মার্কিন দূতাবাস।রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে ভিসার জন্য আবেদন করা যাবে বলে ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী ছিলেন ও পুনরায় লেখাপড়ায় ফিরে যেতে ইচ্ছুক এমন শিক্ষার্থীসহ নন-ইমিগ্র্যান্ট যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে এবং ভিসা নবায়ন করা দরকার তারা এ আবেদন করতে পারবেন।বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্টারভিউ ব্যতীত ভিসা নবায়নের যোগ্যতা অর্জনের জন্য, আবেদনটি অবশ্যই পুরাতন ভিসার একই শ্রেণিভুক্ত হতে হবে এবং এই আবেদন পুরাতন ভিসার মেয়াদ শেষ হওয়ার ২৪ মাসের মধ্যে হতে হবে।দূতাবাস আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই।যাদের সাক্ষাতকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *