অবশেষে নিষিদ্ধ হল ঢাবিতে র‌্যাগ ডে

জাতীয়

ঢাবিতে র‌্যাগ ডে নিষিদ্ধ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ’র‌্যাগ ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতি বহির্ভুত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক সংবা বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল

ক্লাসরুমে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে একাডেমিক কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।সভায় প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দসহ একাডেমিক পরিষদের তিন শতাধিক সদস্য সংযুক্ত ছিলেন।এছাড়া, সভায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদে

‘ইথিক্যাল রিভিউ কমিটি’ গঠন করার সুপারিশ করা হয়। সভায় অনুষদ/বিভাগ/ইনস্টিটিউটকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সমন্বিতভাবে অসমাপ্ত পরীক্ষাসমূহ গ্রহণ ও চূড়ান্ত ফলাফল প্রকাশের অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে মৌলিক গবেষণা প্রকল্প গ্রহণ ও গবেষণাধর্মী প্রকাশনার উপর গুরুত্বারোপ করা হয়।

আরও পড়ুন=ভুঁইফোঁড় সংগঠনের কর্মকাণ্ডে অস্বস্তির মধ্যে পড়েছে বিএনপি। জিয়া পরিবার বা বিএনপির নাম ব্যবহার করে প্রবাসে হুট করে কিছু সংগঠনের ‘শাখা’ খোলা হলেও খোঁজ নিয়ে দেখা যায়, দেশেই সেই নামে কোনো সংগঠনের অস্তিত্ব নেই অথবা স্বীকৃতি নেই।

‘জাতীয়তাবা’দী’ বা ‘বিএনপিপন্থী’ পরিচয়ধারী এসব সংগঠন একদিকে যেমন কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে প্রবাসে কমিটি গঠনের আড়ালে বাণিজ্য চা’লিয়ে যাচ্ছে, তেমনি তাদের উদ্যোগে আয়োজিত বিভিন্ন ভার্চুয়াল অনুষ্ঠানে কিছু জ্যেষ্ঠ নেতার বক্তব্য দলকে ফেলছে বিব্রতকর পরিস্থিতিতে। এ প্রেক্ষাপটে বিএনপির হাইকমান্ডের পক্ষ থেকে সংশ্লিষ্টদের সতর্কতামূলক নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *