আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে গুলি করে মারা হচ্ছে: এমপি হারুন

জাতীয়

দেশে বিচারবহির্ভূত হ-ত্যাকাণ্ড ব-ন্ধের জোর দাবি জানিয়েছেন বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদ। তিনি বলেছেন, দেশে গত কয়েক বছরে তিন হাজারের বেশি মানুষ বিচারবহি-র্ভূত হ-ত্যাকা-ণ্ডের শিকার হয়েছেন, তারা কি বিচার পাবে না? তাদের পাশে রাষ্ট্র দাঁড়াবে না? তাদেরকে কি রাষ্ট্র এই অধিকার দেবে না?সোমবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে হারুন অর রশীদ এসব কথা বলেন।

নিজ নির্বাচনী এলাকা চাপাইনবাবগ-ঞ্জ-২ আসনে বিভিন্ন বিচারবহির্ভূত হ-ত্যাকা-ণ্ডের উদাহরণ দিয়ে তিনি বলেন, এসব হ-ত্যাকা-ণ্ডের মাধ্যমে সংবিধান ল-ঙ্ঘন করা হচ্ছে। তিনি বলেন, আমি গত বছর ২৪ এপ্রিল জাতীয় সংসদে এমপি হিসেবে শপথ নেই। তার মাত্র দুইদিন পর ৩০ এপ্রিল আমার নি-র্বাচনী এলাকায় প্রকাশ্যে আরেকটি বিচারবহির্ভূত দিনের বেলায় অমানবিকভাবে হ-ত্যাকা-ণ্ড হয়।

একটি পেশাদারি প্রতি-ষ্ঠান বিকেল তিনটার সময় একজন সাধারণ নাগরিককে ধরে নিয়ে এসে তাকে গু-লি করে হ-ত্যা করে এবং পুলিশি এজাহার দাখিল করে। এই ঘট-না ঘটে থানা থেকে মাত্র এক কিলোমিটার দূরে। সেই এজাহারে বলা হয়, পুলিশের ওপর বেপরোয়া আ-ক্রমণ চালানো হয়েছে। কিন্তু অ-স্ত্র দেখানো হয়েছে হাতে তৈরি অ-স্ত্র।স্পি-কারকে উদ্দেশ করে তিনি আরও বলেন, সবচাইতে গু-রুত্বপূ-র্ণ বিষয় হলো এই ঘ-টনায় দুজন ব্য-ক্তিকে আসামি করা হয়েছে। তাদের একজন আমাদের এলাকার ভাইস চেয়ারম্যান ক্যা-ন্ডিডেট ছিলেন। আর তার বড় ভাই।

অথচ ঘ-টনার দিন তারা সংসদে এসে সংসদ গ্যালারি থেকে আমাদের অধিবেশন দেখেছেন। সংসদে ঢু-কতে হলে সবার অ-নুমতি নিতে হয়। এই সংসদের কাছে এ ধরনের ড-কুমেন্টস আছে। তাদের নামে আমি পাস ইস্যু করেছিলাম। ৩০ তারিখ তারা দর্শক গ্যালারি থেকে এই সংসদে উপ-স্থিত ছিল। তাদেরকে সেদিন সেখানে উপস্থিত ছিল উ-ল্লেখ করে মা-মলার আসামি করা হয়েছে। এই ধরনের পুলিশ, আইন-শৃ-ঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে মানুষকে উঠিয়ে নিয়ে যাচ্ছে, উপ-র্যুপরি উঠিয়ে নিয়ে গিয়ে হ-ত্যা করা হচ্ছে এবং নাটক বানাচ্ছে।’

এমপি হারুন অর রশীদ বলেন, আমি যা বলছি আ-ল্লাহকে সাক্ষী রেখে বলছি। এগুলো ১০০ ভাগ সত্য। কি-ঞ্চিৎ পরিমাণ মিথ্যা নাই। আমাদের এলাকার এক ছাত্রকে ঢাকার শে-ওড়াপাড়া থেকে তুলে নিয়ে গিয়ে এলাকায় ক্র-সফায়ারে হত্যা করা হয়। ঢাকা থেকে তুলে নেয়ার চারদিন পর তাকে ক্র-সফায়ারে দেয়া হয়। এ ধরনের উ-পর্যুপরি ঘ-টনা ঘ-টেই চলেছে।বিএনপির এই যুগ্ম মহাসচিব বলেন, মেজর সিনহা হ-ত্যাকা-ণ্ডের আজকে বিচার হচ্ছে। আদালত তাদের পরিবারের মামলা গ্রহণ করেছে তদন্ত কাজ চলছে। কিন্তু বাংলাদেশে আরও প্রায় তিন হাজারের অধিক হ-ত্যাকাণ্ডের শিকার হয়েছে, তারা কি বিচার পাবে না?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *