আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে যেসব শিক্ষার্থীদের পরীক্ষা

জাতীয়

প্রকাশ করা হয়েছে কওমি মাদ্রাসার মাস্টার্স সমমানের পরীক্ষারর সূচী। কওমি মাদ্রাসার মাস্টার্স সমমানের দাওরায়ে হাদিসের (তাকমিল) পরীক্ষা শুরু হবে আগামী ২০ সেপ্টেম্বর। জামি’আতিল কওমিয়া বাংলাদেশ পরীক্ষার রুটিন প্রকাশ করেছে রবিবার (৩০ আগস্ট)।

রুটিনে জানানো হয় হিজরি ২ সফর হিসেবে ২০ সেপ্টেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৯ সেপ্টেম্বরে। পরীক্ষার সময় সম্পর্কে জানানো হয়েছে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা চলবে। একটা পরীক্ষার ক্ষেত্রে অবশ্য ভিন্ন সময় দেয়া হয়েছে। ২৫ সেপ্টেম্বর যেহেতু শুক্রবার তাই সেদিন পরীক্ষা শুরু হবে সকাল ৮টায়। যা শেষ হবে বেলা ১১টায়।

পরীক্ষার অন্যান্য নিয়মের মধ্যে বলা হয়েছে একজন পরীক্ষার্থীকে প্রথম পরীক্ষার দিন অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরবর্তী পরীক্ষাগুলোতে কমপক্ষে ১৫ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

অন্যদিকে কিরাআত (মৌখিক) পরীক্ষা সম্পর্কে রুটিনে বলা হয়েছে, কিরআত পরীক্ষা প্রধান নেগারানে দেয়া ঘোষণা অনুযায়ী যেকোনো দিন বিকেলে অথবা রাতে নেয়া হবে। এক্ষেত্রে কিরআতের নম্বর মূল পরীক্ষার নম্বরের সাথে যোগ করা হবে না। নম্বর যোগ না হলেও পরীক্ষার্থীকে অবশ্যই পাস করতে হবে সনদ নিতে হলে।

প্রসঙ্গত, মহামারী করোনা ভাইরাসের কারনে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বর্থিত করা হয়েছে ৩ অক্টোবর পর্যন্ত। তবে কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ডের অনুরোধে এই বোর্ডের অধীনে থাকা মাদ্রাসাগুলোর মাস্টার্স সমমানের পরীক্ষা নেয়ার ব্যাপারে সম্মতি প্রদান করেন প্রধানমন্ত্রী। ফলে দেশের বাকি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা সত্তেও কওমি মাদ্রাসায় পরীক্ষা নিতে কোনো প্রকার বাধা থাকে না।

গত ২৭ আগস্ট দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বর্ধিত করার দিনই কওমি মাদ্রাসার পরীক্ষা নেয়ার ব্যাপারে সম্মতি দেয়া হয়েছিল। এদিকে এইচএসসি পরীক্ষা নিয়ে কোনো ঘোষণা না দেয়া হলেও পরবর্তীতে জানিয়ে দেয়া হয়েছে এখনও এইচএসসি পরীক্ষা নেয়ার মত পরিস্থিত তৈরি হয়নি। তাই কবে নাগাদ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে সে ব্যাপারে এখনও রয়েছে অনিশ্চয়তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *