আর মাত্র ৫ ছক্কা দূরে ধোনি

Travel World খেলাধূলা

আসরের উদ্বোধনী ম্যাচে কোনো রান করতে হয়েনি মহেন্দ্র সিং ধোনিকে। দুই বল খেলে অপরাজিত ছিলেন শূন্য রানে, তার দল চেন্নাই সুপার কিংস ম্যাচ জিতে নিয়েছে ৫ উইকেটের ব্যবধানে। আজ (মঙ্গলবার) নিজেদের দ্বিতীয় ম্যাচের রাজস্থান রয়্যালসের মুখোমুখি হবে ধোনির চেন্নাই।

প্রথম ম্যাচের মতো এ ম্যাচেও এক মাইলফলক হাতছানি দিয়ে ডাকছে ধোনিকে। মুম্বাইয়ের বিপক্ষে প্রথম ম্যাচের জয়টি চেন্নাইয়ের অধিনায়ক হিসেবে ধোনির ১০০তম জয় ছিল। তবে সেদিন তিনি পারেননি ব্যাট হাতে মাইলফলক স্পর্শ করতে। রাজস্থানের বিপক্ষে ৫টি ছক্কা হাঁকাতে পারলেই সেটি পূরণ হবে ধোনির।

টি-টোয়েন্টি ক্রিকেটে এখনও পর্যন্ত ৩১৮ ম্যাচ খেলে ২৯৫টি ছক্কা হাঁকিয়েছেন ধোনি। আর মাত্র ৫টি ছক্কা মারতে পারলেই ভারতের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৩০০ ছক্কার রেকর্ড গড়বেন তিনি। ভারতীয়দের মধ্যে ধোনির আগে রোহিত শর্মা (৩৬১) ও সুরেশ রায়না (৩১১) তিনশ ছক্কার মাইলফলক স্পর্শ করেছেন।

তবে আইপিএলের ছক্কার সংখ্যায় আবার অনেক আগেই রোহিত ও রায়নাকে পেছনে ফেলেছেন ধোনি। টুর্নামেন্টে এখনও পর্যন্ত ১৯১ ম্যাচ খেলে ২০৯টি ছক্কা হাঁকিয়েছেন ধোনি। আইপিএলে ছক্কার সংখ্যায় তার সামনে রয়েছেন কেবল ক্রিস গেইল (৩২৬) ও এবি ডি ভিলিয়ার্স (২১৪)। ধোনির পরেই রয়েছেন রোহিত ও রায়না। দুজনেরই ছক্কা সংখ্যা সমান ১৯৪টি।

আর সবমিলিয়ে কুড়ি ওভারের ফরম্যাটে ছক্কার হিসেবেও সবার ওপরে ক্রিস গেইল। এখনও পর্যন্ত এই ফরম্যাটে ৪০৪ ম্যাচে ৯৭৮টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ ছক্কা হাঁকিয়েছেন ১৯ জন ব্যাটসম্যান। ধোনির ২৯৫ ছক্কার কাছাকাছি রয়েছে কলকাতা নাইট রাইডার্সের ইয়ন মরগ্যান। এবারের আইপিএলেই হয়তো দুজন প্রবেশ করবেন তিনশ ছক্কার ঘরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *