ইতালিতে নির্বাচনে চার বাংলাদেশি

জাতীয়

ইতালির মূলধারার সিটি নির্বাচনে চার বাংলাদেশি নাগরিক অংশগ্রহণ করতে যাচ্ছেন। আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।এ বছর নির্বাচনে বিদেশিদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও অংশগ্রহণ করছেন। তাদের অংশগ্রহণে বিদেশিদের মধ্যে নির্বাচনী আমেজ শুরু হয়ে গেছে। প্রার্থীদের প্রচার প্রচারণায় ইতোমধ্যে ভেনিসবাসীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছেন বাংলাদেশি প্রার্থীরা।

ভেনিস সিটি মেয়রের সঙ্গে কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নিচ্ছেন বাংলাদেশি মনোয়ার ক্লার্ক। তিনি তার দলের সঙ্গে প্রত্যেকটি নির্বাচনী সভায় যোগ দিচ্ছেন এবং সবার সহযোগিতা চেয়েছেন। এছাড়া তিনি প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতাদের সঙ্গে বাংলাদেশি ভোটারদের কাছে ভোট চেয়ে নির্বাচনী সভা করেছেন।ভেনিসের মেস্ত্রে ওয়ার্ড থেকে সদস্য পদে আফাই আলী এবং ভেনিসের মারগেরা

ওয়ার্ড থেকে আব্দুল হান্নান ও জাহাঙ্গীর আলম নির্বাচনে অংশ নিয়েছেন।বাংলাদেশি প্রাথী সম্পর্কে প্রবাসীরা মনে করছেন হারজিত থাকবে; তবে তাদের অংশগ্রহণই আমাদের জন্য অনেক গর্বের বিষয়। এই ধারাবাহিকতা বজায় রাখলে আগামীতে ইতালির জাতীয় সংসদ পর্যন্ত বাংলাদেশিদের পদচারণা হবে। আগামী প্রজন্মের ছেলে-মেয়েরা ইতালিয়ান রাজনীতির সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারবে।

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে ইতালির ভেনিসে সৈয়দ কামরুল সারোয়ার এবং ২০০০ সালের পূর্বে ইতালির রোমে লুৎফুর রহমান ইতালির নির্বাচনে প্রথম কোনো বাংলাদেশি হিসেবে অংশগ্রহণ করেছিলেন। তাদের পর এই চারজন এ বছর বাংলাদেশি প্রার্থী হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *