এবার ইরান, পাকিস্তান, চীন ও রাশিয়ার সশ’স্ত্র বাহিনী যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে

জাতীয়

সাম্প্রতিক সময়ে ভারত এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উ’ত্তেজনা বিরাজ করছে চীনের। এদিকে ইরান ও রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে। তাই সামরিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদারে ইরান, পাকিস্তান, চীন ও রাশিয়ার সশ’স্ত্র বাহিনী যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে।চলতি মাসের শেষের দিকে রাশিয়ার দক্ষিণাঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হবে

এবং তাতে আরো কয়েকটি দেশ অংশ নেবে বলে কথা রয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেয় চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাতে বলা হয়েছে, আর্মেনিয়া, বেলারুশ ও মিয়ানমার এ মহড়ায় যোগ দেবে। মহড়ার নাম দেয়া হয়েছে ককেশাস-২০২০।চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যৌথ মহড়া চলবে ২১ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। এতে প্রতিরক্ষা কৌশল রপ্ত করার ওপর বিশেষ জোর দেয়া হবে। এছাড়া শ’ত্রুপক্ষকে ঘেরাও করা, যু’দ্ধক্ষেত্রের নিয়ন্ত্রণ ও কমান্ড পরিচালনার বিষয়গুলোও গুরুত্ব পাবে।

আরো পড়ুন: বাংলাদেশ পুলিশের ১৮০ জন নারী সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেছেন। পুলিশের একমাত্র ফিমেল ফর্মড পুলিশ ইউনিটের (এফপিইউ) এই ১৮০ সদস্য কঙ্গোর রাজধানী কিনশাসার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।শুক্রবার ভোরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে তারা রওনা হন।

কমান্ডার মেরিনা আক্তারের নেতৃত্বে বিএএনএফপিইউ-১ (রোটেশন-১৪) সদস্যরা বিএএনএফপিইউ-১ (রোটেশন-১৩) এর স্থালিভিষিক্ত হবেন। এ ছাড়া, জাতিসংঘের মিশনে যোগ দিতে যাওয়া এই ফর্মড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার রওনক, লজিস্টিক অফিসার মোহাম্মদ হারুন অর রশিদ, অপারেশনস অফিসার সম্রাট মোহাম্মদ আবু সুফিয়ানসহ পনের জন কমান্ডিং স্টাফ রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *