এবার সু চির দলের শীর্ষ নেতাকে হ`ত্যা করেছে আরাকান আর্মি

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) রাখাইনের বুথিডং শাখার চেয়ারম্যান ইয়ে থেইনকে হ`ত্যা করেছে আরাকান আর্মি।বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দেশটির সরকারি এক ক`র্মক`র্তা জানিয়েছেন, ওই অঞ্চলের বি`দ্রোহী গো`ষ্ঠী ওই নেতাকে অপহরণের পর হ`ত্যা করেছে।

এক বিবৃতিতে আরাকান আর্মি বলছে, বড় একটি বি`স্ফো`রণে কয়েকজন বন্দি মা`রা গেছেন। নি`হতদের মধ্যে এনএলডি বুচিডংয়ের চেয়ারম্যান ইয়ে থেইনও রয়েছেন। তিনি ঘ`টনা`স্থ`লেই মা`রা যান।ওই বি`বৃতিতে আরও বলা হয়েছে, এ ঘ`টনায় আরও কয়েকজন আহত হয়েছেন। সেখানে বলা হয়, ইয়ে থেইনকে গত ১১ ডিসেম্বর বন্দি করা হয়েছিল।

এর আগে গত বছর আরাকান আর্মি ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে সংঘ`র্ষ শু`রু হওয়ার পর থেকে রাখাইন অ`ঞ্চলের কয়েক হাজার মানুষ এলাকা ছাড়তে বাধ্য হয়।এনএলডির মু`খপা`ত্র মিও নিন্ট বলেছেন, আমরা এনএলডির সদস্যরা তাকে হারিয়ে অত্য`ন্ত শোকাহত। সু চির সমর্থনে সমাবেশের পরিক`ল্পনা করাটা সঠিক ছিল এবং এটা কোনো ধরনের অপরাধ নয়।নেদার`ল্যা`ন্ডসের রাজধানী দ্য হেগের আ`ন্তর্জাতিক আদালতে রোহি`ঙ্গা গণহ`ত্যার অভিযোগে দায়রকৃ`ত মা`মলায় মিয়ানমারের পক্ষে লড়ায় রাখাইনে সু চির সমর্থ`নে সমাবেশ আয়োজনের

পরিক`ল্পনা করেছিলেন ওই নেতা।উল্লেখ্য, মিয়ানমারে সক্রিয় কয়েকটি জাতিগত সশ`স্ত্র দলের একটি আরাকান আর্মি। তবে তাদের দাবি, রোহিঙ্গা বি`দ্রো`হীদের স`ঙ্গে তাদের কোনো যোগসূত্র নেই।

আরও পড়ুন=বাংলাদেশে জাতীয় দলের ‘ফিনিসার’ খ্যাত নাসির হোসেন নানান কারনে বরাবরই আলোচনার শীর্ষে থাকেন। ফের আলোচনায় এসেছেন তিনি। যদিও মাঠের ক্রিকেটে তিনি এখন নিজেকে হারিয়ে খুঁজছেন।সম্প্রতি, তার খুব কাছের এক বন্ধুর কাছে শোনা গেল বিয়ের পিঁড়িতে বসছেন নাসির’। এরই মধ্যে নাসিরের জন্য পাত্রী খোঁজাও শুরু হয়েছে। বাবা-মায়ের পছন্দের পাত্রীকেই বিয়ে করবেন তিনি। সব কিছু ঠিকঠাক থাকলে নতুন বছরেই নিজের দ্বিতীয় ইনিংসে অভিষেক হবে এই তারকা ক্রিকেটারের।প্রসঙ্গত, এর আগে নাসির হোসেনের সাথে হ্যাপি এবং সুবাহকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু ছবি ছড়িয়ে পড়ে যদিও কাউকে বিয়ে করেননি তিনি।

Leave a Comment