করোনায় সারা বিশ্বে ৭ হাজার স্বাস্থ্য-কর্মীর মৃ-ত্যু

জাতীয়

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কমপক্ষে ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধুমাত্র মেক্সিকোতেই মারা গেছে ১ হাজার ৩শ’র বেশি স্বাস্থ্যকর্মী। অন্য দেশের তুলনায় এই সংখ্যা অনেক বেশি।সম্প্রতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।সেখানে জানানো হয়েছে, অন্যান্য দেশের তুলনায় মেক্সিকোতে বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে।অ্যামনেস্টির অর্থনীতি এবং

সামাজিক বিচার বিভাগের প্রধান স্টিভ ককবার্ন বলেন, নিজেদের কর্মক্ষেত্রে নিরাপদ থাকার অধিকার রয়েছে প্রত্যেক স্বাস্থ্যকর্মীর।তিনি আরও বলেন, এতো স্বাস্থ্যকর্মীর মৃত্যু মেনে নেওয়ার মতো ঘটনা নয়। তারা করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে এর চরম মূল্য দিচ্ছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।তবে এতগুলো মাস পেরিয়ে গেলেও এখনও বিভিন্ন দেশে চরম শঙ্কটে দিন কাটাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

বিশ্বের করে মেক্সিকো, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীরা চিকিৎসা সেবা দিতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন।দক্ষিণ আফ্রিকা এবং ভারতে দিন দিন সংক্রমণ বাড়ছে। ফলে বিভিন্ন রাজ্যে এখনই জরুরি পদক্ষপ নেওয়া উচিত। নাহলে সংক্রমণের গতি কোনোভাবেই ঠেকানো

সম্ভব হবে না।এখন পর্যন্ত বিশ্বের অন্যান্য দেশের মধ্যে যুক্তরাষ্ট্রেই আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি। সংক্রমণে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ।৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ হাজার ৭৭ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। অপরদিকে যুক্তরাজ্যে ৬৪৯ জন, ব্রাজিলে ৬৩৪ জন, রাশিয়ায় ৬৩১ জন এবং ভারতে মারা গেছে ৫৭৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *