করোনা : হাট-বাজার ইজারাদারদের ক্ষতি পোষানোর উদ্যোগ

কোভিড

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে হাট-বাজার ইজারাদারদের ক্ষতি পোষানোর উদ্যোগ নিয়েছে সরকার।

সম্প্রতি স্থানীয় সরকার বিভাগ থেকে ইজারাদারদের কাছ থেকে পাওয়া আবেদনগুলো নীতিমালা অনুযায়ী বিবেচনা করে পরবর্তী ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেয়া হয়েছে।

দেশের বিভিন্ন অঞ্চলে বাংলা ১৪২৬ সনে ইজারা দেয়া হাট-বাজারগুলোতে কোভিড-১৯ পরিস্থিতির কারণে ক্রয়-বিক্রয় বন্ধ থাকায় ইজারামূল্য মওকুফ/সমন্বয়/স্থগিত/ক্ষতিপূরণ প্রদান/মেয়াদ বৃদ্ধি/আর্থিক সহায়তা প্রদান সংক্রান্ত প্রাপ্ত আবেদন/বিবেচ্যপত্রের বিষয় সরেজমিন যাচাই করে ‘সরকারি হাট-বাজারসমূহের ব্যবস্থাপনা পদ্ধতি এবং তা থেকে প্রাপ্ত আয় বন্টন সম্পর্কিত নীতিমালা’ অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয় চিঠিতে।

খুলনা, রাজবাড়ী, শেরপুর, নাটোর, দিনাজপুর, নওগাঁ, হবিগঞ্জ, ময়মনসিংহ, বরিশাল, যশোর, রংপুর, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, চট্টগ্রাম, মাগুরা, কুমিল্লা ও জামালপুরের জেলা প্রশাসককে এই নির্দেশনা দেয়া হয়েছে।

মার্চ মাসের শুরুতে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী প্রথম ধরা পড়ে। পরিস্থিতি ক্রম অবনতির দিকে যেতে থাকলে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এরপর দফায় দফায় ছুটি বাড়তে থাকে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী গত ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। পরে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খুলে দেয়া হয়, চালু করা হয় গণপরিবহন। পরে এই ব্যবস্থা তিন দফায় ৩১ আগস্ট পর্যন্ত বর্ধিত করা হয়। পরে সংক্রমণ পরিস্থিতিতে বিধি-নিষেধ পালনের জন্য আগের মতো সময় বেধে দেয়া হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ছাড়া এখন অনেকটাই স্বাভাবিক হয়ে উঠেছে জীবনযাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *