কাতার এয়ারওয়েজে ভ্রমণে বাংলাদেশিদের করোনা সনদ বাধ্যতামূলক

জাতীয়

বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের যাত্রীদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে কাতার এয়ারওয়েজ। ১৩ আগস্ট থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে।মঙ্গলবার (১১ আগস্ট) কাতার এয়ারওয়েজের টিকিট কেনা যাত্রীদের এবং শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে যাত্রীদের জন্য জারি করা নতুন এ নির্দেশনার বিষয়টি জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, কাতার এয়ারওয়েজ ১৩ আগস্ট থেকে দোহাগামী সব যাত্রীর জন্য কোভিড-১৯ পরীক্ষার সনদ নিয়ে আসা বাধ্যতামূলক করা হয়েছে। তবে ১২ বছরের কম বয়সী শিশুরা পরিবারের সদস্যদের সাথে ভ্রমণ করলে তাদের কোভিড-১৯ সনদ লাগবে না। যাত্রার ৭২ ঘণ্টা বা তার কম সময় বাকি থাকতে নমুনা দিয়ে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, কাতারে ভ্রমণের আগে যাত্রীদের নির্দিষ্ট ১৪টি জেলার যেকোনো একটির সিভিল সার্জন নির্ধারিত স্থানে যাত্রা সময়ের ৪৮ থেকে ৭২ ঘণ্টা সময় বাকি থাকতে নমুনা প্রদান করে করোনা পরীক্ষা করাতে হবে। প্রতিটি ফ্লাইটের দিন বিমানবন্দরের বহিগর্মন টার্মিনালের হেলথ ডেস্কে কর্মরত কর্মীরা কাতার এয়ারওয়েজের যাত্রীদের নিয়ে আসা করোনা সনদ অনলাইনে যাচাই করে দেবেন।

নির্দেশনাটি বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, ইরান, ইরাক, পাকিস্তান, ফিলিপাইন ও শ্রীলংকার নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য।

আরো পড়ুন…ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে তেজগাঁও পর্যন্ত দশটি ইউটার্নের কাজ সম্পন্ন হবে।মঙ্গলবার (১১ আগস্ট) রাজধানীর বিমানবন্দর রোডের কাওলা থেকে তেজগাঁও নাবিস্কো পর্যন্ত ইউটার্ন নির্মাণকাজ পরিদর্শনকালে এ কথা জানান তিনি।আতিকুল বলেন, ‘এ কাজের পরিকল্পনা নেয়া হয়েছিল ২০১৬ সালে। প্রকল্পটি বাস্তবায়ন হলে উত্তরা থেকে তেজগাঁও নাবিস্কো যেতে এখন যে সময় লাগে তার শতকরা ৭০ ভাগ সময় কমে যাবে। এ কাজটি শেষ করতে পারলে মানুষ উপকৃত হবে।এ সময় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *