কাতার প্রবাসীদের জন্য বড় সুখবর

জাতীয়

মধ্যপ্রাচ্যের দেশ কাতার তাদের শ্রম আইনে ব্যাপক পরিবর্তন এনেছে। আল জাজিরা জানায়, ন্যূনতম মজুরি বাড়িয়ে শ্রম আইনে পরিবর্তন এনেছে তারা। নতুন আইনে ন্যূনতম মজুরি ২৫ শতাংশ বাড়িয়ে এক হাজার রিয়াল বা ২২ হাজার ৬১৪ টাকা করা হয়েছে। রোববার দেশটির শ্রম ও সমাজ কল্যান মন্ত্রণালয় এই ঐতিহাসিক ঘোষণা দেয়। এক বিবৃতিতে তারা জানায়, মুজরি বাড়ানোর পাশাপাশি এখন থেকে চাকরি

পরিবর্তনে শ্রমিকদের ক্ষেত্রে চাকরিদাতার অনুমতি নেয়ার নিয়মও (কাফালা) বাতিল করা হয়েছে।অভিবাসী শ্রমিকদের ওপর শোষণের অভিযোগ ওঠার পর থেকেই শ্রম আইনে পরিবর্তন আনা শুরু করেছে কাতার। শিগগিরই চাকরিদাতার অনুমতি নেয়ার নিয়ম বাতিল হলেও আগামী ছয়

মাসের মধ্যে ন্যূনতম মজুরি কার্যকর করা হবে। দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, যেসব প্রতিষ্ঠান এই আইন লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের শ্রম সংস্থা। ২০২২ সালে ফিফা বিশ্বকাপ আয়োজক দেশ কাতারে ২৭ লাখ মানুষের বসবাস। এরমধ্যে দেশটির নাগরিক মাত্র তিন লাখ।

আত্র পড়ুন=প্রতিষ্ঠিত টেলিভিশন বা রেডিওর মতো গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো অনলাইন পোর্টাল খুললে তার জন্য তথ্য মন্ত্রণালয়ের লাইসেন্স নেয়ার বিধান রেখে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালার-২০১৭ এর সংশোধিত খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

সোমবার (৩১ আগস্ট) সকালে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে এই নীতিমালায় অনুমোদন দেয়া হয়। করোনা পরিস্থিতিতে অনলাইনে এই বৈঠকে গণভবন থেকে অংশ নিয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনরুবৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, আগের নীতিমালায় অনলাইন গণমাধ্যমের নিবন্ধন, মানোন্নয়নসহ ১৪টি ইস্যুতে সংশোধনী আনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *