কোভিড-১৯, কুয়েতে নিষিদ্ধ ৩২ দেশের বিষয়ে বৈঠক, সুখবর পেতে পারে কয়েক দেশ

আন্তর্জাতিক

কোভিড-১৯ রোধে কুয়েতে নিষিদ্ধ ৩২ টি দেশের তালিকা পর্যালোচনা করতে আজ ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে মন্ত্রী পরিষদের বৈঠক । বৈঠকে কি সিদ্ধান্ত হবে, সে দিকে সকলের দৃষ্টি ।বুধবার রাতে আরব টাইমসে প্রকাশিত সংবাদে আরো জানা যায়,নিষিদ্ধ দেশগুলির স্বাস্থ্যের অবস্থার উপর ভিত্তি করে ধীরে ধীরে তালিকা থেকে তাদের নাম বাদ দেওয়া হবে।

স্বাভাবিক অবস্থানে ফিরে আসার পরিকল্পনার আলোকে আজকের বৈঠকে বেশ কয়েকটি দেশকে তালিকা থেকে তালিকা থেকে সরিয়ে নেওয়ার সম্ভাবনা রয়েছে।সুত্রে প্রকাশ, স্বাস্থ্যমন্ত্রী ডা: বাসেল আল সাবাহ মহামারী সম্পর্কিত সাম্প্রতিক ঘটনাবলীর একটি বিশদ স্বাস্থ্য প্রতিবেদন উপস্থাপন বৈঠকে করবেন।

সূত্র জানিয়েছে যে, স্বাস্থ্য, বিদেশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন অধিদফতর পর্যালোচনা অনুযায়ী এবং প্রথম পর্যায়ে কিছু দেশকে নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দেওয়ার জন্য একটি সাধারণ চুক্তি প্রকাশ করার সম্ভাবনা রয়েছে ।তবে সে ক্ষেত্রে সর্বনিম্ন সংক্রমণের হার সহ প্রতিটি দেশে স্বাস্থ্যের পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে ।

সুত্রে প্রকাশ, প্রতিদিন ১০০ টি ফ্লাইটের সাথে ৩০% যাত্রীসহ প্রতিদিন ১০,০০০ এর বেশি য়াত্রী নয়, এমন বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করার জন্য প্রথম পর্যায়ে পরিকল্পনা পেশ করা হতে পারে । এদিকে,কুয়েতে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত হয়েছে কুয়েতি ও প্রবাসীসহ ৮৩৮ জন, সুস্থ হয়েছে ৫৬৮ এবং মারা গেছে ৪ জন ।‌

মোট আক্রন্তের সংখ্যা ৯২,০৮২ জন । মোট মৃতের সংখ্যা ৫৫২ জন ।আজকের সুস্থ হওয়া ৫৬৮ জনসহ করোনা ভাইরাসে আক্রান্ত মোট ৮২,২২২ ব্যক্তি সুস্থ হয়েছেন, যাদের মধ্যে কুয়েতি ও প্রবাসী রয়েছে ।আজ বুধবার দুপুরে নিয়মিত সংবাদ ব্রিফিংএ স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করে ।

তবে বিস্তারিত জানানো হয়নি, জানানো হয়নি কোন দেশের কতজন নাগরিক শনাক্ত হয়েছে।কুয়েতে নিয়মিত চিকিৎসাধীন আছে ৯৩০৮ জন। আইসিউতে আছেন ৮৯ জন।গত ২৪ ঘণ্টায় টেস্ট করা হয়েছে ৪৬৫২ জনকে, সর্বমোট ৬৫৭,৭৫১ জনকে টেস্ট করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *