গরু কিনে দিলেন প্রধানমন্ত্রী দরিদ্র দম্পতিকে

জাতীয়

২৫ বছর ধরে গরুর অভাবে নিজেই ঘানি টানতেন লালমনিরহাটের হতদরিদ্র ছয়ফুল-মোর্শেদা দম্পতি। পত্রিকায় সে খবর পড়ে তাদের একটি গরু ও নগদ টাকা উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তেলিপাড়া গ্রামে ছয়ফুল ইসলাম বসবাস করছেন। নিজেই ঘানি টানছেন এবং তার স্ত্রী মোর্শেদা বেগম এ কাজে তাকে সহযোগিতা করে আসছেন। হতদরিদ্র এই দম্পতি প্রতিদিন ৫ থেকে ৬ ঘণ্টা ঘানি টেনে যে পরিমাণ তেল ও খৈল উৎপাদন করেন, তা বিক্রি করে ৩ সন্তানসহ ৫ জনের সংসার চালান।

গত বুধবার এ বিষয়ে একটি জাতীয় দৈনিকে ছবিসহ প্রতিবেদন প্রকাশ পায়। সংবাদটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। বঙ্গবন্ধু কন্যা ঘানি টানার জন্য ছয়ফুল-মোর্শেদা দম্পতিকে একটি গরু এবং গরুটির রক্ষণাবেক্ষণ ও ঘানি মেরামতের জন্য ১০ হাজার টাকা উপহার হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে লালমনিরহাটের জেলা প্রশাসক বৃহস্পতিবার একটি গরু ও ১০ হাজার টাকা ছয়ফুল ইসলামকে হস্তান্তর করেন।

আরও পড়ুন=সাকিবের নিষেধাজ্ঞা শেষ হবে ২৯ অক্টোবর। কিন্তু তার আগেই ১ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া লঙ্কান প্রিমিয়ার লিগের প্লেয়ার ড্রাফটে নাম উঠবে তার। এলপিএলের প্লেয়ার ড্রাফটে সাকিবের নামটা দেখে অনেকেরই প্রশ্ন জাগে নিষেধাজ্ঞা থাকা অবস্থায় নিলামে অংশ নিলে আবারো সাকিবকে কোন সমস্যায় পড়তে হবে কি না। তবে এসব প্রশ্নের জট খুলে দিয়েছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।এক ইমেইল বার্তায় আইসিসি জানিয়েছে, নিলামে অংশগ্রহণ করাটা কোন ক্রিকেট কার্যক্রমের অংশ নয়। আর তাই নিলামে অংশ নিতে সাকিবের কোন সমস্যাও থাকছেনা।

আইসিসির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার রাজ শেখর রাও এ ব্যাপারে বলেন, ‘আমাদের বোঝাপড়া অনুযায়ী তিনি যদি সরাসরি ক্রিকেট সংশ্লিষ্ট কোনও কার্যক্রমে অংশ না নেন, তাহলে তাতে কোনও সমস্যা নেই। নিলামে নাম থাকতে পারে তার।

এদিকে বিসিবির সিইও নিজামউদ্দিন এ ব্যাপারে বলেছেন, ‘আমাদের কাছে এখনও আনুষ্ঠানিক প্রস্তাব আসেনি। কিছু আসলে তখন আমরা বিষয়টা দেখবো। আর ঘরোয়া টুর্নামেন্টের জন্য তো আমাদের খেলোয়ারদের একতি নির্দেশনা তো দেয়াই রয়েছে। তার আলোকেই আমরা সিদ্ধান্ত নেবরুউল্লেখ্য, এলপিএলে নিলামের জন্য ১৫০ আন্তর্জাতিক , ক্রিকেটারের তালিকা করেছে শ্রীলঙ্কা। সাকিবের সঙ্গে বড় তারকাদের মধ্যে আছেন ক্রিস গেইল, ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, শহিদ আফ্রিদিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *