চারমাসে ওমান ছেড়েছে ২৩ হাজার বাংলাদেশি প্রবাসী

আন্তর্জাতিক

করোনা পরিস্থিতিতে প্রায় আশি হাজার প্রবাসী শ্রমিক গত চার মাসে ওমান ত্যাগ করেছেন। দেশটির জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্রের (এনসিএসআই) তথ্য অনুযায়ী, মার্চ থেকে জুনের মধ্যে প্রায় ৭৯ হাজার প্রবাসী ওমান ছেড়ে নিজ দেশে ফেরত গিয়েছেন। চলমান করোনা মহামারিতে বিভিন্ন দেশের নিজ উদ্যোগ ও বিভিন্ন দেশের বিমান কর্তৃপক্ষের সহায়তায় এই নাগরিকরা স্বেচ্ছাই নিজ দেশে ফেরত গিয়েছেন।

গত মার্চ মাসের শেষ গিয়ে ওমানে প্রবাসীর সংখ্যা ছিলো ১৯ লাখ ৩৬ হাজার ৮৩০ জন। যা এপ্রিলের শেষে এসে দাঁড়িয়েছে ১৯ লাখ ২০ হাজার ১৫৭ জন। তবে মে মাসে প্রবাসীর সংখ্যা প্রায় একই ছিলো কিন্তু জুন মাসে এই ব্যবধান দাঁড়িয়েছে ১৮ লাখ ৯৫ হাজার ৯৮৬ জন। ওমান থেকে বিদেশী নাগরিকদের বাড়ি ফেরাতে চার্টার্ড বিমান ও বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছিলো।

বিশেষ করে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ফিলিপিন্সের মতো দেশ ওমানে তাদের নাগরিকদের জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করে। অন্যদিকে দেশটিতে কর্মরত এয়ারলাইন্সগুলি ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর যাত্রীদের জন্য নিয়মিত ফ্লাইটের ব্যবস্থা করে।

ওমানে প্রবাসী কর্মীদের জন্য এনসিএসআইয়ের সংখ্যা অনুযায়ী দেশটিতে বাংলাদেশি প্রবাসীর সংখ্যা সবচেয়ে বেশি। কিন্তু চলতি বছর মার্চের পর থেকে উল্লেখযোগ্যহারে কমেছে দেশটিতে বাংলাদেশির সংখ্যা। দেশটিতে মার্চ মাসে প্রবাসী বাংলাদেশির সংখ্যা ছিলো ৬ লাখ ১৩ হাজার ৯৪২ জন। কিন্তু জুনে এসে দাঁড়িয়েছে ৫ লাখ ৯০ হাজার ৭৪৮ জন। এই চার মাসে প্রায় ২৩ হাজার বাংলাদেশি প্রবাসী শ্রমিক নিজ দেশে ফিরে এসেছে।

একইভাবে ভারতীয় নাগরিকের সংখ্যা ছিলো প্রায় ৫ লাখ ৯৬ হাজার ৯ জন তা চার মাসে কমে দাঁড়িয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৩৪১ জন। প্রায় ২৯ হাজার ভারতীয় প্রবাসী নিজে দেশে ফেরত গিয়েছে। একইভাবে পাকিস্তানের প্রবাসীর সংখ্যা ছিলো দুই লাখ দুই হাজার ৭১৮ জন যা চার মাসে কমে দাঁড়িয়েছে এক লাখ ৯২ হাজার ৬৭৬ জন। প্রায় ১০ হাজার পাকিস্তানি প্রবাসী নিজ দেশে ফেরত গিয়েছে। সুত্রঃ টাইমস অব ওমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *