ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে

Creation Fashion Food

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা সশরীরে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি চলমান থাকলে বিভাগীয় শহরে পরীক্ষা নেয়া ও পরীক্ষার নম্বর কমানোর বিষয়ে আলোচনা হয়েছে।মঙ্গলবার (২০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে উপস্থিতির বিষয়ে সিদ্ধান্ত এবং কেন্দ্র ও নম্বরের বিষয়ে আলোচনা হয়।

এ বিষয়ে জানতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম জাগো নিউজকে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ধরে রাখতে আমাদের অবশ্যই ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। তাই আজকের ডিনস মিটিংয়ে আমরা সশরীরে ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও বলেন, ‘ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে ২০ নম্বর আর নৈর্ব্যক্তিক ও লিখিতের ওপর ৮০ নম্বর। মোট ১০০ নম্বরের ওপর পরীক্ষা নেয়ার বিষয়ে প্রস্তাব করেছি। এবং পরীক্ষার কেন্দ্র বিভাগীয় শহরগুলোতে করার বিষয়ে আলোচনা করছি।’

টানা আটদিন অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থী।শুক্রবার (১৬ অক্টোবর) জ্বর নিয়ে রাত ১১টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি।বর্তমানে করোনা ইউনিটে তার চিকিৎসা চলছে। তবে এখনো ভর্তি হয়নি।ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর ও তার সহযোগীদের গ্রেফতারের দাবিতে ৮ অক্টোবর সন্ধ্যায় রাজু ভাস্কর্যে আমরণ অনশনে বসেন সেই শিক্ষার্থী।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর রাতে নুরুল হক নুরের বিরুদ্ধে ধর্ষণে সহযোগিতা করার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী লালবাগ থানায় একটি মামলা করেন। মামলায় ছয়জনকে আসামি করা হয়।এরপর ২১ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৮টার দিকে নুরকে গ্রেফতার করে পুলিশ। ধর্ষণের মামলার পাশাপাশি পুলিশের ওপর হামলার অভিযোগেও তাকে আটক করা হয়। এরপর তাকে নেয়া হয় ডিবি কার্যালয়ে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসা শেষে রাত ১২টা ৩৫ মিনিটে তাকে ছেড়ে দেয়া হয় তাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *