দেশে বিমান তৈরি শুরু হবে ২০২১ সালে

জাতীয়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) ভাইস চ্যান্সেলর এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক জানিয়েছেন, ২০২১ সালে বাংলাদেশে বিমান তৈরি কাজ শুরু হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিয়ে অনুষ্ঠিত এক ওয়েব কনফারেন্সে তিনি এ কথা জানান। কনফারেন্সে ভিসি বলেন, আমরা আশা করছি ২০২১ সালেই বাংলাদেশে বিমান তৈরির কাজ শুরু করতে পারবো। বাইরের কিছু কোম্পানি যারা বিশ্বমানের এয়ার ক্রাফট তৈরি করে তাদের সহযোগিতায় বিমান তৈরির উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, এখানে যথেষ্ট পরিমাণে কর্মসংস্থানের সুযোগ হবে। আমরা চাই না বিদেশ থেকে লোক এসে আমাদের এই কাজগুলো করুক। আমরা চাই আমাদের ছেলেরা যেন এই জায়গাগুলো পূরণ করে। ফজলুল হক বলেন, বিশ্ববিদ্যালয়ে এএমই ডিপার্টমেন্ট খোলা হয়েছে, ২০২১ সালে যারা পাস করে

বের হবে তাদের এখানে কাজের সুযোগ থাকবে। তিনি এক পরিসংখ্যানের বিষয়ে উল্লেখ করে বলেন, এই খাতে ২০১৭ সালে পাইলট, ইঞ্জিনিয়ার, ম্যানেজমেন্ট এবং টেকনিশিয়ানের চার লাখ ৫০ হাজার জনবল ঘাটতি ছিল। বর্তমানে সেই ঘাটতির পরিমাণ ১০ লাখের উপরে।

তিনি আরও বলেন, এটা আমাদের প্রধানমন্ত্রীর একটা ভিশন। তিনি এই খাতে প্রচুর সম্ভাবনা ও অপরচ্যুনিটি দেখেছেন। প্রধানমন্ত্রীর নিজস্ব উদ্যোগে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে ও ফাস্ট প্রায়োরিটি হিসেবে এই বিশ্ববিদ্যালয়ের কাজে সহযোগিতা করছেন এবং নির্দেশনা দিচ্ছেন।প্রসঙ্গত, ২০১৯ সালে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। লালমনিরহাটে অবস্থিত দ্বিতীয় মহাযুদ্ধের সময়ের পরিত্যক্ত বিমানবন্দরটিকেই দেশের প্রথম ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’ এর মূল ক্যাম্পাস হিসেবে ঠিক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *