দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় রক্ষার জন্য রাশিয়ার সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন

জাতীয়

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিরাট ত্যাগের মধ্যদিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যে বিজয় অর্জিত হয়েছে তা রক্ষা করার জন্য রাশিয়ার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন। গতকাল বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পাঠানো বার্তায় একথা বলেন শি জিনপিং।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫তম বিজয় বার্ষিকী উদযাপনের প্রাক্কালে রুশ প্রেসিডেন্ট পুতিনকে তিনি এ বার্তা পাঠান। জিনপিং বলেন, চীন এবং রাশিয়ার আত্মত্যাগ দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং দুই দেশের জন্য উচ্চ পর্যায়ের সম্পর্ক প্রতিষ্ঠার ভিত্তি তৈরি করে দিয়েছে। এ অবস্থায় রাশিয়ার সঙ্গে কৌশলগত সমন্বয় ও সহযোগিতা আরো গভীর করতে প্রস্তুত রয়েছে চীন।

প্রেসিডেন্ট শি জিনপিং আরো বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীন এবং রাশিয়া বিশ্ব শান্তি ও উন্নতি দায়িত্ব কাঁধে নিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বহুপাক্ষিকতাবাদের নীতি বাস্তবায়নের ক্ষেত্রে দুই দেশ যৌথভাবে প্রচেষ্টা চালাতে পারে।

এর আগে, চীনের প্রেসিডেন্টের কাছে ভাদিমির পুতিন যে বার্তা পাঠান তাতে তিনি বলেছেন, রাশিয়া এবং চীনের আত্মত্যাগের মাধ্যমে আগ্রাসীদের উপর বিজয় অর্জন করা সম্ভব হয়েছিল। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনাকে মানব ইতিহাসের সবচেয়ে বেদনাদায়ক অধ্যায় বলে মন্তব্য করেন। পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *