ধেয়ে আসছে ভয়ঙ্কর টাইফুন, শতাধিক ফ্লাইট বাতিল

জাতীয়

কয়েকদিনের মধ্যেই আঘাত হানত চলেছে ভয়ঙ্কর টাইফুন ‘হাইসেন’।আশঙ্কায় ইতিমধ্যেই ২২,০০০ সেনাকে পুরোপুরি অ্যালার্টে রাখা হয়েছে বলে জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী।জাপানের দক্ষিণ পশ্চিম অংশে এই বিধ্বংসী টাইফুন আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।এ জন্য ২২০০০ সেনা পুরোপুরি সতর্ক রয়েছেন। যে কোনও কিছুর জন্য প্রস্তুত থাকার কথাও জানিয়েছেন তিনি।

জাপানের আবহাওয়া সংস্থা ইতিমধ্যেই জানিয়েছে, টাইফুনের ফলে সমুদ্রের জলে ব্যাপক ঢেউ দেখা যেতে পারে।এই ঢেউয়ের মাত্রা বলতে গিয়ে তাঁরা সুনামির সঙ্গে তুলনা করেছেন।অন্যদিকে হাইসেনের গুরুত্ব বুঝে ইতিমধ্যেই প্রায় ১০০ এর কাছাকাছি বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরো পড়ুন..ইসরাইলি বিমান এখন থেকে বাহরাইনের আকাশসীমা ব্যবহার করতে পারবে বলে ঘোষণা দিয়েছে বাহরাইন। সৌদি আরবের পর এবার ইসরাইলের জন্য আকাশসীমা উন্মুক্ত করে দিল আরব রাষ্ট্রটি। মার্কিন কর্মকর্তারা সম্প্রতি ইসরাইলের সঙ্গে শান্তি স্থাপনে আলোচনা করতে বাহরাইন যায়। সেই আলোচনা থেকেই বাহরাইন ওই ঘোষণা দিয়েছে। খবর আল জাজিরার ।

বাহরাইনের পরিবহন ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত থেকে আসা ও সংযুক্ত আরব আমিরাতের দিকে যাওয়া সকল ইসরাইলি বিমানকে বাহরাইন তার আকাশসীমা ব্যবহারের অনুমতি দেবে। এর আগে গত বুধবার সৌদি আরবও বিমান ইসরাইলকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়।

১৩ আগস্ট ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার জন্য একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করে। সোমবার একটি প্রতিনিধিদলকে নিয়ে প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে পৌঁছায় ইসরাইলি বিমান । এর পরদিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং শীর্ষ উপদেষ্টা জারেড কুশনার বাহরাইন সফর করেন। তার সঙ্গে বৈঠকের পরই ইসরাইলি বিমান চলাচলের অনুমতি দিল বাহরাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *