প্রবাসীদের জন্য বড় সুখবর দিলো কাতার সরকার

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যের দেশ কাতার তাদের শ্রম আইনে ব্যাপক পরিবর্তন এনেছে। আল জাজিরা জানায়, ন্যূনতম মজুরি বাড়িয়ে শ্রম আইনে পরিবর্তন এনেছে তারা। নতুন আইনে ন্যূনতম মজুরি ২৫ শতাংশ বাড়িয়ে এক হাজার রিয়াল বা ২২ হাজার ৬১৪ টাকা করা হয়েছে। রোববার দেশটির শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় এই ঐতিহাসিক ঘোষণা দেয়।

দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, যেসব প্রতিষ্ঠান এই আইন লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের শ্রম সংস্থা। ২০২২ সালে ফিফা বিশ্বকাপ আয়োজক দেশ কাতারে ২৭ লাখ মানুষের বসবাস। এরমধ্যে দেশটির নাগরিক মাত্র তিন লাখ।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, মুজুরি বাড়ানোর পাশাপাশি এখন থেকে চাকরি পরিবর্তনে শ্রমিকদের ক্ষেত্রে চাকরিদাতার অনুমতি নেয়ার নিয়মও (কাফালা) বাতিল করা হয়েছে। অভিবাসী শ্রমিকদের ওপর শোষণের অভিযোগ ওঠার পর থেকেই শ্রম আইনে পরিবর্তন আনা শুরু করেছে কাতার। শিগগিরই চাকরিদাতার অনুমতি নেয়ার নিয়ম বাতিল হলেও আগামী ছয় মাসের মধ্যে ন্যূনতম মজুরি কার্যকর করা হবে।

এদিকে,ওমানের বিমান সংস্থাগুলি আবারও ফ্লাইট পরিচালনার করার জন্য পুনরায় কাজ শুরু করেছে। ওমানের জাতীয় ক্যারিয়ার ওমান এয়ার সোমবার ঘোষণা করেছে যে, দেশজুড়ে পুনরায় বিমান পরিষেবা চালু করতে প্রস্তুত। ওমান এয়ারের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে: “আমাদের বিমান ও কর্মীরা প্রস্তুত এবং ওমানের বিমানবন্দরও প্রস্তুত। অনুমতি পেলে আমরা ভ্রমণকারীদের নিরাপদ ও সাবধানতার সাথে পরিষেবা দিতে পারবো।

এদিকে, সকল যাত্রী, কর্মী ও দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে ওমানের বিমানবন্দরগুলিতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। গৃহীত পদক্ষেপগুলির মধ্যে হলো বোর্ড প্লেনে বহন করা বা যাত্রী ব্যাগগুলি জীবাণুমুক্ত করা। রয়্যাল ওমান পুলিশের (আরওপি) মেজর খালেদ আল বত্তশী ওমান রেডিওতে একটি সাক্ষাতকারে বলেন, “রয়েল ওমান পুলিশের পরিকল্পনার সাথে মিল রেখে অভ্যন্তরীণ পদ্ধতি অনুযায়ী এবং দেশে জারি করা স্বাস্থ্য ও সুরক্ষা প্রোটোকল অনুযায়ী বিমানবন্দর পুনরায় খুলে দেওয়া হবে। দেশটির সিভিল এভিয়েশন অথরিটি পরিকল্পনা অনুযায়ী পাসপোর্ট নিয়ন্ত্রণ, শুল্ক ও সুরক্ষার মতো সকল সর্তকতা অবলম্বন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *