প্রবাস ফেরত বুলবুলের সফলতা

জাতীয়

মালয়েশিয়া থেকে ফিরে, প্রবাসী হূমায়ুন কবির বুলবুল তার নিজ এলাকা সিলেটের ওসমানীনগরে খামার করে সফল হয়েছেন। বিদেশ থেকে ফিরে, দেশে নিজের এবং এলাকাবাসীর জন্য কর্মসংস্থান তৈরী করায় তার প্রতি সন্তোষ জানিয়েছেন স্থানীয়রা। বুলবুল জানান, ভেজালমুক্ত খাবার উৎপাদন ও কর্মসংস্থান তৈরীর জন্যই তিনি এই উদ্যোগ নিয়েছেন।

জীবিকার তাগিদে মালয়েশিয়ায় পাড়ি জমিয়েছিলেন হুমায়ূন কবীর বুলবুল। দীর্ঘদিন প্রবাসে থাকার পর, তিনি দেশে ফিরে কিছু করার পরিকল্পনা করেন। ২০১৮ সালে নিজের জন্মস্থান পৈলনপুর ইউনিয়নের গলমুকাপন গ্রামে একটি মিশ্র খামার গড়ে তোলেন।তার এই খামারে রয়েছে বিভিন্ন ফলের বাগান, গরুর খামার এবং মাছ চাষ।

১৯৫ শতক জমির ওপর গড়ে তোলা বুলবুলের এই খামারে তিনি নিজে কাজ করার পাশাপাশি, এলাকাবাসীর জন্যও কর্মসংস্থান তৈরী করেছেন। প্রবাস থেকে অভিজ্ঞতা অর্জনের পর দেশে ফিরে এলাকার উন্নয়নে অবদান রাখায় তার প্রশংসা করেছেন এলাকাবাসী।প্রবাস থেকে ফিরে ভেজালযুক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন বুলবুল।

তখন তিনি পরিকল্পনা করেন ভেজালমুক্ত খাবার নিজে উৎপাদন করে খাবেন, এবং এলাকাবাসীকেও নির্ভেজাল খাবার খাওয়াবেন।প্রবাস ফেরত হুমায়ূন কবীর বুলবুলের মতো হাজারো প্রবাসী করোনাকালে দেশে ফিরে এসেছেন। তারা প্রবাসে অর্জিত অভিজ্ঞতাকে নিজ দেশে কাজে লাগিয়ে উদ্যোক্তা হয়ে, নিজেকে সফল করে তুলতে পারেন বলে মনে করছেন সুধিমহল।কাইয়ূম উল্লাস, সিলেট প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *