প্রাথমিক পরীক্ষা নিয়ে যা বললেন মন্ত্রণালয়

জাতীয়

করোনাভাইরাসের কারণে স্কুল খোলা না গেলে এ বছর প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষা নেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন।তবে অক্টোবর বা নভেম্বরে যদি বিদ্যালয় খোলে, তাহলে মূল্যায়নের জন্য দুই ধরনের চিন্তা আছে বলে জানিয়েছেন তিনি।রোববার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সিনিয়র সচিব।সিনিয়র সচিব বলেন, শিশুদের নিরাপত্তা

যাতে বিঘ্নিত না হয়, সেটা দেখে আমরা এগোচ্ছি। অক্টোবর ও নভেম্বর মাথায় নিয়ে দুটি পরিকল্পনা আছে। যদি অক্টোবরে বিদ্যালয় খোলে, তাহলে এক ধরনের চিন্তা। যদি নভেম্বরে খোলে তাহলে মূল্যায়নের জন্য আরেক ধরনের চিন্তা আছে। আর যদি বিদ্যালয় না খোলা যায়, তাহলে অবশ্যই পরীক্ষা হবে না।সংবাদ সম্মেলনে ৮ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের তথ্য ও কর্মসূচি জানানো হয়।এর আগে

সাক্ষরতা দিবসের তথ্য তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।তিনি জানান, বর্তমানে দেশে সাক্ষরতার হার ৭৪ দশমিক ৭ শতাংশ। যা ২০০৫ সালে ছিল ৫৩ দশমিক ৫ শতাংশ।করোনার ফলে ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ৷ এর মধ্যে বলা হয়েছে, এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হচ্ছে না। তবে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে মূল্যায়নের ভিত্তিতে ওপরের ক্লাসে উত্তীর্ণ করা হবে।

আরও পড়ুন= ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসরের সূচি চূড়ান্ত হয়েছে। আগেই জানানো হয়েছিল শুরু ও শেষ সময়। রবিবার (৬ আগস্ট) চূড়ান্ত হল পুরো টুর্নামেন্টের ম্যাচ সিডিউল।আগের ঘোষণা অনুযায়ী ১৯ সেপ্টেম্বর পর্দা উঠবে আইপিএলের। আবুধাবিতে উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হবে করোনার হানায় বিপর্যস্ত ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস।

দুই খেলোয়াড়সহ চেন্নাই শিবিরের মোট ১৩জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া ব্যক্তিগত কারণ দেখিয়ে এবারের আসর থেকে সরে দাঁড়িয়েছেন চেন্নাইয়ের দুই অভিজ্ঞ খেলোয়াড় সুরেশ রায়না ও হরভাজন সিং। এত কিছুর পরও উদ্বোধনী ম্যাচেই নামতে হচ্ছে সবার শেষে অনুশীলন শুরু করা চেন্নাইকে।লিগ পর্বের ২৪টি ম্যাচ হবে দুবাইয়ে, ২০টি আবুধাবি ও ১২টি শারজায়। প্লে-অফ ও ফাইনালের ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি।ভারতে মহামারী করোনাভাইরাস বেশি সংক্রমিত হওয়ায় এ বছর আইপিএল হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *