বাংলাদেশ বিমানে যোগ হচ্ছে নতুন ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজ

আন্তর্জাতিক

নভেম্বরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেরে বহরে নতুন তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি মডেলের উড়োজাহাজের একটি বিমানে যুক্ত হবে।বাকি দু’টি যুক্ত হবে ২০২১ সালের জানুয়ারি মাসে।যদিও তিনটি বিমান বিমান এবছর মার্চ, মে ও জুনে সরবরাহ করার কথা ছিল কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের।

করোনাভাইরাসের কারণে সময়মতো বিমানগুলো সরবরাহ করতে পারেনি প্রতিষ্ঠানটি।বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য ৩টি বিমান কিনতে বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে রাষ্ট্রীয় পর্যায়ে (জিটুজি) সরাসরি ক্রয় চুক্তির হয়।এজন্য ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান ‘এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা’ (ইডিসি)।

২০১৮ সালের ১ আগস্ট বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে এই ক্রয় চুক্তিতে স্বাক্ষর করেন বিমানের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দিক আহমেদ ও কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান কার্ল মারকোট।

আরো পড়ুন…‘ভ্রমণ’ আমার জীবনের একটি বড় অংশ। সুযোগ পেলেই ঘুরতে বেরিয়ে যাই। তবে করোনার কারণে এ বছর সে সুযোগ হয়ে ওঠেনি। আমার সর্বশেষ বিদেশ ভ্রমণ (যুক্তরাষ্ট্র) ৩১ ডিসেম্বর। আর সর্বশেষ দেশের ভেতরে (সেন্টমার্টিন-কক্সবাজার) ঘুরতে যাওয়া ১৫ ফেব্রুয়ারি।দীর্ঘ ১৭৫ দিন পর মাত্র ২৩ ঘণ্টার জন্য কক্সবাজারে যাওয়ার পরিকল্পনা করলাম। তবে বিমানবন্দরে এসে দেখলাম অনেক কিছুই বদলে গেছে। আমি নিজে বদলে যাওয়া পছন্দ করি। তাই এসব নতুনত্ব আমার কাছে খারাপ লাগে না। তবে ছেলে ৯৯% ভাল (বদলে গেছে) কিন্তু মাঝে মাঝে একটু নাইট ক্লাবে (যে বদলে যাওয়া ক্ষতির কারণ) যায় আর কি!আরেকটু খোলাসা করি বলি। ৬ আগস্ট কক্সবাজারে যাওয়ার জন্য হযরত শাহজালাল ইন্টারন্যাশনাল বিমানবন্দরের ডোমেস্টিক টার্মিনালে যাই। কক্সবাজারে যাবো নভোএয়ারে আর ফিরে আসবো ইউএস বাংলায়। গেট দিয়ে ঢুকতেই জিজ্ঞেস করলো কোন এয়ারে? আমি বললাম, নভোএয়ার। সিকিউরিটি পাশের গেট দেখিয়ে বললো, এই গেট না; ওই গেট দিয়ে নভোর যাত্রী প্রবেশ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *