বিদেশি শ্রমিকদের বেতন নির্ধারণ করে কাতারে নতুন আইন

আন্তর্জাতিক

কাতারে কর্মরত বিদেশি শ্রমিকদের জন্য রয়েছে সুখবর। গতকাল (৩০ আগস্ট) কাতারের আমির বিদেশি শ্রমিকদের কল্যাণে তিনটি আদেশে স্বাক্ষর করেন।এই আদেশ গুলোতে আমির শেখ তামিম বিন হামাদ আলথানি কাতারে বিদেশি শ্রমিকদের জন্য সর্বনিম্ন মজুরি নির্ধারণের পাশাপাশি কোম্পানি পরিবর্তনের নিয়ম আরো সহজ করেছেন।

নতুন এই আইনে কাতারে বিদেশি শ্রমিকদের বেতন হিসেবে সর্বনিম্ন ১০০০ রিয়াল নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর সঙ্গে থাকা বাবদ ৫০০ রিয়াল এবং খাওয়া বাবদ ৩০০ বিয়ার মিলিয়ে আরো ৮০০ রিয়াল দিতে হবে প্রত্যেক বিদেশি শ্রমিককে।তবে নিয়োগকারী কোম্পানি যদি থাকা খাওয়ার ব্যবস্থা করে সেক্ষেত্রে শুধু বেতন দিতে হবে কমপক্ষে ১০০০ রিয়াল।

যেসব কোম্পানি শ্রমিকদের এই সর্বনিম্ন মজুরি দেবে না সেই কোম্পানিগুলো কোন ধরনের সরকারি সেবা গ্রহণ করতে পারবেনা।এই আইন অমান্য করলে কোম্পানিকে প্রতিশ্রমিক হিসেবে সর্বনিম্ন দুই রিয়াল ও সর্বোচ্চ ছয় হাজার রিয়াল জরিমানা করা হবে অথবা কোম্পানির কর্তাকে এক মাসের জন্য কারাদণ্ড ভোগ করতে হবে।

আরো পড়ুন…করোনাভাইরাস সংক্রমণের এই সময়েও চাকরি পেতে কি ধরণের পদক্ষেপ নেয়া যেতে পারে সে বিষয়ে নানা পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এগুলো হচ্ছে-১. নিজের আকর্ষণীয় প্রোফাইল তৈরি করুন:কিভাবে কোথায় চাকরি খুঁজবেন সেটা অনেক সময়ই বেশ ঝামেলার মনে হতে পারে। বিশেষ করে আপনি যদি জব মার্কেট বা চাকরির বাজার থেকে বেশ কিছু সময় ধরে বাইরে থাকেন তাহলে সেটি আরো বেশি কঠিন মনে হতে পারে।

এক্ষেত্রে যে বিষয়টি কাজ করতে পারে সেটি হচ্ছে, প্রথমেই নিজের একটি আকর্ষণীয় অনলাইন প্রোফাইল তৈরি করুন। যাতে করে একদিকে আপনার জন্য যেমন চাকরির আবেদন করা সহজ হবে ঠিক তেমনি অন্যদিকে নিয়োগকর্তারাও আপনাকে সহজে খুঁজে পাবে।এই প্রোফাইল তৈরি করার সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তা হচ্ছে আপনার মূল দক্ষতার জায়গাগুলো হাইলাইট করতে হবে।

সিভি বা বায়োডাটা অথবা জীবন বৃত্তান্ত বানানোর সময় আপনার দক্ষতাগুলোকে অগ্রাধিকার দিন। অভিজ্ঞতাগুলোকে এর পর স্থান দিন। যেমন, আপনি সিভিতে বলতে পারেন যে, কোন কোন প্রজেক্ট আপনি নির্দিষ্ট সময়সীমা এবং বাজেটের মধ্যে করতে পেরেছেন। আপনি আগের কোম্পানিকে কিভাবে কতগুলো নতুন ক্লায়েন্ট জোগাড় করে দিয়েছেন সেগুলো বর্ণনা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *