ভারতের প্রদেশের মালিকানা দাবি করল চীন

জাতীয়

অরুণাচল প্রদেশ ভারতের নয়, বরং নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে চীন। সেই সঙ্গে প্রদেশটি ‘দক্ষিণ তিব্বত’-এর অংশ জানিয়ে বিবৃতি দিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাঁও লিঝিয়ান। অরুণাচল নিয়ে চীনের অবস্থান স্পষ্ট করে ঝাও আরও বলেন,চীন কখনোই তথাকথিত অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয়নি। এলাকাটি চীনের

অন্তর্গত দক্ষিণ তিব্বতের বলেও জানান এই মুখপাত্র। এমন সময় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিল, যখন লাদাখ সীমান্তে সং’ঘা’ত নিয়ে দু’দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। তবে,অরুণাচল প্রদেশ বেইজিং নিজেদের স্বার্বভৌমত্ব দাবি করে আসলেও মূলত এই প্রদেশটি নিয়ন্ত্রণ করছে নয়াদিল্লি। এ নিয়ে দশকের পর দশক দু’দেশের মধ্যে দ্ব’ন্ধ চলছে। অরুণাচল প্রদেশে প্রায় ১৮ লাখ মানুষ বাস করেন।

প্রদেশটি উত্তর-পূর্ব অঞ্চলে চীন এবং ভারতকে বিভক্ত করেছে। সম্প্রতি পাঁচ ভারতীয় নাগরিক অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হলে তাদের ম’রদে’হ চীনা সীমান্তে পাওয়া গেছে। এ বিষয়ে অরুণাচল প্রদেশে ভারতের উল্লেখ করলে এর প্র’তিবাদেই বি’বৃতি দিয়ে সতর্ক করলো চীন।

আরও পড়ুন=প্রতিপক্ষ পাঁচবারের ফাইনালিস্ট গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স। চলতি আসরেও দুর্দান্ত ফর্মে রয়েছে তারা, গ্রুপপর্বে ছিল টেবিলের দ্বিতীয় স্থানে। ফলে সেইন্ট লুসিয়া জুকসের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচ শুরুর আগে ফাইনালের সম্ভাব্য দল হিসেবে উচ্চারিত হচ্ছিল গায়ানারই নাম।কিন্তু এসব তাত্ত্বিক কথাকে থোড়াই কেয়ার করেন সেইন্ট লুসিয়া অধিনায়ক ড্যারেন স্যামি, বিশ্বাস করেন মাঠের পারফরম্যান্সে। আর সেখানেই বাজিমাত করেছে সেইন্ট লুসিয়া। কাগজে-কলমে ফেবারিট হলেও, মাঠের খেলায় পাত্তাই পায়নি গায়ানা, হেরেছে বড় ব্যবধানে।ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে

গায়ানাকে ১০ উইকেটের ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে সেইন্ট লুসিয়া। ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৩৮ বল বাকি থাকতেই ৫৫ রানে অলআউট হয়েছে গায়ানরুজবাবে মাত্র ৪.৩ ওভার ব্যাটিং করেই জয়ের বন্দরে পৌঁছে গেছে সেইন্ট লুসিয়া। যা কি না সিপিএলের ইতিহাসে দ্রুততম রান তাড়ার রেকর্ড। বৃহস্পতিবার সিপিএলের তিনবারের চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে ফাইনাল ম্যাচে লড়বে স্যামির দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *