ভারতে অন্যায়ের প্রতিবাদে’ হিন্দুদের মুসলিম হওয়ার ধুম

ভারতে অ’ন্যায় ও অ’বিচারের প্র’তিবাদে এবার দলে দলে ই’সলাম ধ’র্ম গ্রহণ করতে যাচ্ছেন হাজারো দ’লিত শ্রেণির নাগরিক। আগামী ৫ জানুয়ারি দেশটির তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটুর শহরের একটি গ্রামে প্রায় ৩ হাজারেরও অধিক দলিত জা’তিগত বৈ’ষম্যের অ’ভিযোগ তু’লে হি’ন্দু সম্প্রদায় ছেড়ে মু’সলিম হওয়ার সি’দ্ধান্ত নেন।

গণমাধ্যম ‘দ্য হি’ন্দুর’ প্রতিবেদনে জানানো হয়, গত রবিবার (১৫ ডিসেম্বর) গোষ্ঠীটির নেতারা বেশ কয়েক দফায় বৈঠকের পর নিজেদের চাঞ্চল্যকর এ সি’দ্ধান্তটি জানান।ঘটনার সূত্রপাত, গত ২ ডিসেম্বর চেন্নাই থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী নাদুরে এলাকায় প্ৰবল বৃষ্টির কারণে একটি দেয়াল ভে’ঙে দ’লিতদের বাড়িতে পড়ে।

এতে ১৭ জন দ’লিতের মৃ’’ত্যু হয়। যাদের মধ্যে ১০ জন না’রী ও ২ শি’শু রয়েছেন।দ’লিতদের অ’ভিযোগ, ঘটনার পরপরই পুলিশ এসে সেই ভে’ঙে পড়া দেয়ালটির মালিক শিব সুমব্র মানিয়মকে গ্রে’’ফতার করলেও পরবর্তীকালে তিনি জা’মিন লাভ করেন।স্থানীয়দের মতে, উচ্চবর্ণের হি’ন্দুদের থেকে দ’লিতদের পৃথক করে রাখার জন্যই দেয়ালটির নির্মাণ করা হয়।

প্রায় ১৫ ফুট লম্বা দেয়ালটি কোনো রকম পিলার ছাড়াই নির্মিত হয়েছিল। যে কারণে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে এটি ভে’ঙে পড়ে।দ’লিতদের সংগঠনের সাধারণ সম্পাদক ইলাভেনিল বলেন, ‘অ’ভিযুক্ত ব্যক্তিকে মাত্র ২০ দিনের মধ্যে জা’মিনে মু’ক্তি দেওয়া হলো।

যদিও গণতান্ত্রিক উপায়ে ন্যায় বি’চারের দাবি জানানোয় এই সংগঠনের সভাপতি নাগাই তিরুভল্লুয়ানকে এখনো জে’লে আ’টক করে রাখা হয়েছে।’তিনি আরও জানান, জা’তিগত বৈ’ষম্যের শি’কার প্রায় ৩ হাজারেরও অধিক দ’লিত এসব কারণেই হি’ন্দু সম্প্রদায় ছেড়ে মু’সলিম হওয়ার সি’দ্ধান্ত নিয়েছেন।

Leave a Comment