মিয়ানমারে নির্বাচন রোহিঙ্গাদের অংশ নেওয়ার আহ্বান জাতিসংঘের

জাতীয়

মিয়ানমারে আসন্ন জাতীয় নির্বাচনে রোহিঙ্গাদের অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আট সদস্য রাষ্ট্র। ২০১৭ সালে মিয়ানমার বাহিনীর হাতে নির্যাতিত এই মানুষগুলোর প্রতি শুক্রবার এ আহ্বান জানায় তারা। মিয়ানমার কর্তৃপক্ষ সন্ত্রাস দমনের অংশ হিসেবে অভিযান চালানোর দাবি করলেও জাতিসংঘ তাদের প্রক্রিয়াকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে। ফলে রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগটি বর্তমানে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারাধীন। খবর এএফপির

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আট দেশের রুদ্ধদ্বার ভিডিও কনফারেন্স শেষে নির্বাচনে রোহিঙ্গাদের অংশগ্রহণ সংক্রান্ত বিবৃতিটি দেওয়া হয়। এতে স্বাক্ষর করেছে বেলজিয়াম, দ্য ডোমিনিকান রিপাবলিক, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, তিউনিসিয়া, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র। দেশের গণতন্ত্রায়ণে মিয়ানমার সরকারের প্রচেষ্টার প্রতি তাদের স্বীকৃতি রয়েছে বলে বিবৃতিতে জানায় এসব দেশ। তারা আরও বলেছে, ৮ নভেম্বর অনুষ্ঠিতব্য এই নির্বাচন মিয়ানমারের উত্তরণে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক এবং এতে তহবিল ও কারিগরি দক্ষতা দিয়ে সমর্থন করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

তবে রাখাইন ও চীন রাজ্যে ধারাবাহিক সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অনতিবিলম্বে শত্রুতা বন্ধের আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদের এই সদস্য দেশগুলো। একই সঙ্গে রাখাইনে সংকটের দীর্ঘমেয়াদি কারণগুলো মোকাবিলায় প্রচেষ্টা ত্বরান্বিত করা এবং শরণার্থীদের নিরাপদ, স্বেচ্ছা, টেকসই এবং সম্মানজনক প্রত্যাবর্তনের পরিবেশ তৈরি করতেও মিয়ানমারকে আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।

আরও পড়ুন=সাকিবের নিষেধাজ্ঞা শেষ হবে ২৯ অক্টোবর। কিন্তু তার আগেই ১ অক্টোবর অনুষ্ঠিত হতে যাওয়া লঙ্কান প্রিমিয়ার লিগের প্লেয়ার ড্রাফটে নাম উঠবে তার। এলপিএলের প্লেয়ার ড্রাফটে সাকিবের নামটা দেখে অনেকেরই প্রশ্ন জাগে নিষেধাজ্ঞা থাকা অবস্থায় নিলামে অংশ নিলে আবারো সাকিবকে কোন সমস্যায় পড়তে হবে কি না।

তবে এসব প্রশ্নের জট খুলে দিয়েছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।এক ইমেইল বার্তায় আইসিসি জানিয়েছে, নিলামে অংশগ্রহণ করাটা কোন ক্রিকেট কার্যক্রমের অংশ নয়। আর তাই নিলামে অংশ নিতে সাকিবের কোন সমস্যাও থাকছেনা।

আইসিসির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার রাজ শেখর রাও এ ব্যাপারে বলেন, ‘আমাদের বোঝাপড়া অনুযায়ী তিনি যদি সরাসরি ক্রিকেট সংশ্লিষ্ট কোনও কার্যক্রমে অংশ না নেন, তাহলে তাতে কোনও সমস্যা নেই। নিলামে নাম থাকতে পারে তার।

এদিকে বিসিবির সিইও নিজামউদ্দিন এ ব্যাপারে বলেছেন, ‘আমাদের কাছে এখনও আনুষ্ঠানিক প্রস্তাব আসেনি। কিছু আসলে তখন আমরা বিষয়টা দেখবো। আর ঘরোয়া টুর্নামেন্টের জন্য তো আমাদের খেলোয়ারদের একতি নির্দেশনা তো দেয়াই রয়েছে। তার আলোকেই আমরা সিদ্ধান্ত নেবো।

উল্লেখ্য, এলপিএলে নিলামের জন্য ১৫০ আন্তর্জাতিক , ক্রিকেটারের তালিকা করেছে শ্রীলঙ্কা। সাকিবের সঙ্গে বড় তারকাদের মধ্যে আছেন ক্রিস গেইল, ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, শহিদ আফ্রিদিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *