শিক্ষায় নতুন সিদ্ধান্ত, চালু হচ্ছে অক্টোবরের প্রথম সপ্তাহে

জাতীয়

করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষায় নেওয়া হচ্ছে নতুন সিদ্ধান্ত। জানা গেছে, মহামারির মধ্যে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে একাদশ শেণিতে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইনের ক্লাস শুরু হচ্ছে অক্টোবরের প্রথম সপ্তাহে। এ লক্ষ্যে ১ অক্টোবর বাজারে এই ক্লাসের পাঠ্যবই বিক্রির জন্য উন্মুক্ত করা হবে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘অক্টোবরের প্রথম সপ্তাহে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। তবে করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই কেবল এই ক্লাস চলবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলে স্বাভাবিক ক্লাস শুরু হবে।’

এদিকে আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম, চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।জানা যায়, এবারও মোট তিন ধাপে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করে। প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

আরও পড়ুনঃবেশিমাত্রায় চর্বি ও সুগার থাকার কারণে কিছু প্রোটিনসমৃদ্ধ খাবার ওজন বাড়াতে সাহায্য করে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অবশ্যই প্রোটিনসমৃদ্ধ খাবার বাছাই করে খেতে হবে।কিছু অস্বাস্থ্যকর ও চর্বিযুক্ত প্রোটিনসমৃদ্ধ খাবার তুলে ধরা হলো-প্যাকেটজাত দই: বাজারের কেনা দইয়ে উচ্চমাত্রায় প্রোটিন থাকে। তবে প্রতিদিন দই খাওয়া ঠিক নয়। প্যাকেটে সংরক্ষিত এই দইয়ে সুগার মিশ্রিত থাকে।

এর কৃত্রিম স্বাদ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তবে বাড়িতে তৈরি দই বা টক দই নিয়মিত খেতে পারেন।প্রোটিন বার: প্রচুর এনার্জিসমৃদ্ধ প্রোটিন বারে প্রচুর সুগার, পরিশোধিত চর্বি থাকে। ব্যায়ামের পর এনার্জি অর্জনে এটাকে কার্যকরী মনে করা হয়। কিন্তু এটি আপনার ব্যায়ামের প্রচেষ্টাকে ধ্বংস করতে পারে।বাদাম: ১০০ গ্রাম বাদামের মধ্যে ২৬ গ্রামই প্রোটিন থাকে। তবে বাদামে প্রচুর চর্বি ও ক্যালোরি থাকে। অনেকের মুঠোভর্তি বাদাম খাওয়ার অভ্যাস রয়েছে। ওজন কমাতে চাইলে এই অভ্যাস পরিহার করতে হবে।

বাদাম ওজন বাড়াতে সাহায্য করে।প্রোটিন শেক: হাঁটার পর অনেকে প্রোটিন শেক পান করে থাকেন। এতে প্রোটিনের পাশাপাশি প্রচুর সুগারও থাকে। তাই প্রোটিন শেক কেনার আগে এর মোড়কে অন্যান্য উপাদানগুলো দেখে নিন।প্রক্রিয়াজাত পনির: এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। তবে কোন ধরনের পনির খাবেন তা আপনাকেই নির্ধারণ করতে হবে। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে অবশ্যই প্রক্রিয়াজাত পনির পরিহার করতে হবে। প্রোটিন দেহের জন্য প্রয়োজনীয়, তবে অন্যান্য পুষ্টি উপাদানও খাবারের প্লেটে রাখা জরুরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *