সোমবার থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি পেল ৩ বিদেশি এয়ারলাইন্স

আন্তর্জাতিক

সোমবার (৭ সেপ্টেম্বর) থেকে বাংলাদেশের সঙ্গে মধ্যপ্রাচ্যের দুই দেশ ওমান ও বাহরাইনের বিমান যোগাযোগ চালু হচ্ছে। ইতোমধ্যে এই দুই দেশে ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে ৩ বিদেশি এয়ারলাইন্স।সোমবার থেকে ওমানভিত্তিক ওমান এয়ার ও সালাম এয়ার এবং বাহরাইনভিত্তিক গালফ এয়ারকে নিয়মিত ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেন, এয়ারলাইন্সগুলো বাংলাদেশি যাত্রীদের নেয়ার আগ্রহ দেখানোর কারণে তাদের ফ্লাইট চালানোর অনুমতি দেয়া হয়েছে।এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ২১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং

অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন বাদে সব দেশের সঙ্গে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে, ৩০ মে এবং ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়। ১৬ জুন থেকে প্রথমবারের মতো ঢাকা থেকে লন্ডন এবং কাতার রুটে ফ্লাইট চলাচল করার অনুমতি দেয়া হয়। এরই ধারাবাহিকতায় অন্যান্য দেশের ফ্লাইটগুলো চালু করা হচ্ছে।

এদিকে,করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার তালিকায় বাংলাদেশসহ আরও নয়টি দেশকে যোগ করা হয়েছে। এ নিয়ে মোট ১২টি দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হলো। এর আগে নিষেধাজ্ঞা জারি হয়েছিল ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারত।বৃহস্পতিবার আরও যে নয়টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হচ্ছে- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন,

ফ্রান্স, ইতালি, সৌদি আরব ও রাশিয়া।পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ৫ সেপ্টেম্বর তার ভেরিফাইড ফেসবুকে এ কথা জানিয়েছেন। মন্ত্রী আরও লেখেন, যারা ছুটিতে এসেছিলেন তাদেরকে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।এ সময়ে কেউ দালালদের খপ্পরে পড়ে বা কারও কথায় প্ররোচিত হয়ে মালয়েশিয়ায় যাবার চেষ্টা করবেন না। করলে চিরদিনের জন্য কালো তালিকাভুক্ত হয়ে যেতে পারেন। আর আমরা সার্বক্ষণিক আলোচনা চালিয়ে যাব। সিদ্ধান্তের পরিবর্তন হলে জানিয়ে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *