সৌদির রাজধানীতে ভ-য়াবহ ক্ষেপণা’স্ত্র হা’মলা!

জাতীয়

সৌদি আরবের রাজধানী রিয়াদে ব্যা’লিস্টিক ক্ষেপণা’স্ত্র ও ড্রো’ন হা’মলা চা’লিয়েছে ইয়েমেনের বি’দ্রোহী গোষ্ঠী হুথি। বৃহস্পতিবার রিয়াদের গুরুত্বপূর্ণ টা’র্গেটে এই হা’মলা চালা’নোর দা’বি করেছে গোষ্ঠীটি।

ইয়েমেনে হুথি বি’দ্রোহীদের বিরু’দ্ধে ল’ড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট এক বিবৃতিতে বলেছে, রিয়াদের দিকে ধে’য়ে আসা একাধিক ব্যা’লিস্টিক ক্ষেপণা’স্ত্র ও বিস্ফো’রক ড্রো’ন ভূপা’তিত করেছে জোটের সৈন্যরা। বি’বৃতিতে বিস্তারিত কোনও ত’থ্য না দিয়ে বলা হয়েছে, ইরান-সমর্থি’ত ইয়েমেনের হুথি গোষ্ঠী সৌদি আরবে বেসামরিক টার্গে’টে ক্ষেপণা’স্ত্র ও ড্রো’ন নি’ক্ষেপ করেছে।

হুথি সাম’রিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, তারা রিয়াদে গুরুত্বপূর্ণ স্থা’পনা ল’ক্ষ্য করে একটি দুল-ফাক্কর ব্যা’লিস্টিক ক্ষেপণা’স্ত্র ও তিনটি সামাদ-৩ ড্রো’ন ছুড়েছে। অতীতেও ইয়েমেনি এই বি’দ্রোহী গোষ্ঠী সৌদি আরব ল’ক্ষ্য করে বেশ কয়েকবার হা’মলা চা’লিয়েছে।

টুইটারে দেয়া এক বিবৃতিতে সারিয়া বলেছেন, আমাদের দেশের বিরু’দ্ধে শ’ত্রুদের অব্যাহত অবরো’ধ এবং স্থায়ী উ’সকানির জবাবে এই হা’মলা চা’লানো হয়েছে। ইয়েমেনের বিরু’দ্ধে সৌদি আরবের আ’গ্রাসন অব্যাহ’ত থাকলে আরও হা’মলা চালানো হবে বলে অঙ্গী’কার করেছেন তিনি।

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বি’দ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানা-সহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বি’দ্রোহীদের হা’মলা থেকে বাঁ’চতে পা’লিয়ে সৌদি আরবে আশ্রয় নেন।

পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলা’তক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথি বি’দ্রোহীদের বিরু’দ্ধে বিমান হা’মলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হা’মলা শুরুর পর থেকে এক লাখের বেশি ইয়েমেনির প্রাণহা’নি ও লাখ লাখ মানুষ গৃহহী’ন হয়ে পড়েছেন। জাতিসংঘ বলছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্ক’ট তৈরি হওয়ায় ভ’য়াবহ দুর্ভি’ক্ষের দ্বা’রপ্রা’ন্তে পৌঁ’ছেছে ইয়েমেন। সূত্র: রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *